SEO :: Introduction to Search Engine Optimization

সার্চ ইঞ্জিন কি?

সার্চ ইঞ্জিন হলো একটি প্রোগ্রাম যেটা নির্দিষ্ট কিওয়ার্ড-এর জন্য ডকোমেন্টস্‌ অনুসন্ধান করে এবং যে যে ডকুমেন্ট-এর মধ্যে ঐ কিওয়ার্ড পাবে তার একটি তালিকা প্রদর্শিত করে। সার্চ ইঞ্জিন সত্যিই একটি জেনারেল শ্রেণীর প্রোগ্রাম, যদিও শব্দটি প্রায়ই নির্দিষ্টভাবে গুগল, বিং এবং ইয়াহু সিস্টেমকে বর্ণনা করতে ব্যবহার করা হয়; যা ব্যবহারকারীদের ওয়াল্ড ওয়াইড ওয়েবে (www) প্রয়োজনীয় তথ্য অনুসন্ধান করতে সাহায্য করে।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান কি?

যখনই আপনি কোন একটি সার্চ ইঞ্জিনে ক্যোয়ারী লিখুন এবং ইন্টার বাটনে ক্লিক করুন তখন ঐ ক্যোয়ারীর সাথে সামঞ্জসসপূর্ণ ওয়েব রিজাল্টের একটি তালিকা প্রদর্শিত হয়। ব্যবহারকারীরা সাধারণত ওইসব ওয়েবসাইটে ভিজিট করেন যেসব ওয়েবসাইট সার্চ রিজাল্টের তালিকায় সবচেয়ে উপরে থাকে এবং তাদের ক্যোয়ারীর সাথে সবচেয়ে বেশি প্রাসঙ্গিক। আপনি যদি কখনও বিস্ময়ের উদ্রেক করে থাকেন যে, কেন কিছু ওয়েবসাইটের স্থান অন্যদের চেয়ে ভাল তাহলে আপনি নিশ্চয়ই জানতে পারবেন যে এর কারণ হচ্ছে একটি শক্তিশালী ওয়েব মার্কেটিং টেকনিক বা কৌশল যার নাম সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO).

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান একটি কৌশল যা অন্যান্য লক্ষ লক্ষ ওয়েবসাইট থেকে আপনার ওয়েবসাইটি খুজে পেতে সার্চ ইঞ্জিনকে সাহায্য করে এবং আপনার ওয়েবসাইটের রেঙ্ক বৃদ্ধি করে। সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান এইভাবে সার্চ ইঞ্জিনসমূহের মাধ্যমে আপনার ওয়েবসাইটে ট্রাফিক বৃদ্ধি করতে সাহায্য করে থাকে।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান কেন গুরুত্বপূর্ণ?

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান আপনার ওয়েবসাইটের কন্টেন্টগুলোকে এমনভাবে তৈরি করতে পারে যেন আপনার ওয়েব পেজ অনেক বেশি প্রাসঙ্গিক, আরো আকর্ষণীয়, এবং সার্চ ইঞ্জিনসমূহ এবং তাদের ক্রলিং এবং ইন্ডেক্সিং সফট্‌ওইয়্যার দ্বারা সহজেই রিড করতে পারে।

বিবেচনা করুন, এটা কি ভালো হবে যদি কেউ সহজে আপনার ব্যবসায়ের স্থান, বা এমনকি আপনার টেলিফোন নাম্বার খুঁজে না পায়। এমতাবস্তায়, আপনি কি মনে করেন আপনার ব্যবসা বেশীদূর অগ্রসর হতে পারবে? উত্তর হবে অবশ্যই না।

একই জিনিস আপনার ওয়েবসাইটের সাথে ঘটতে পারে যদি লোকজন আপনার ওয়েবসাইটি সহজে খুঁজে না পায়। এবং আপনার মুল্যবান গ্রাহক বা ট্রাফিক বা ভিজিটর কখনই আপনার ওয়েবসাইটের অস্তিত্ব খুঁজেও পাবে না।

এখন আপনি হয়তো বলতে পারেন, "আমি একটি ওয়েবসাইট তৈরি করেছি এবং আমার ওয়েবসাইটের একটি ঠিকানা আছে, এবং আমি এর জন্য বিজ্ঞাপনও দিয়েছি। তাহলে মানুষ সেটা খুঁজে পাবে না কেন?"

অবশ্যই, বিদ্যমান গ্রাহকরা বা যারা ​​ইতিমধ্যে আপনার কোম্পানীর সঙ্গে পরিচিত কোন বড় অসুবিধা ছাড়াই আপনার সাইটি খুঁজে পেতে সমর্থ হতে পারে, কিন্তু এটাই আপনার ওয়েবসাইটের জন্য যথেষ্ট না।

আপনি কি নিশ্চিত যে প্রত্যেক সম্ভাব্য গ্রাহক আপনার বিজ্ঞাপনের দ্বারা ওয়েবসাইটে পৌঁছাতে পেরেছেন? এসব লোকদের সম্বন্ধে কি বলবেন, যারা পত্রিকা বা খবরের কাগজ পড়ে না?

সুতরাং, সার্চ ইঞ্জিন সম্বন্ধে কি বলবেন? যেখানে একটি টেক্সট বক্সে কয়েকটি ওয়ার্ড লিখে ইন্টার বাটনে ক্লিক করলেই আপনার ওয়েবসাইটের লিংক হাজির হয় !! সার্চ ইঞ্জিন মজার জিনিস না? হ্যাঁ, সার্চ ইঞ্জিন বিস্ময়কর হতে পারে, এবং উপরের দৃশ্যকল্প ঘটতে পারে, কিন্তু এর জন্য কিছু কাজ করতে হয়। এই জন্যই সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান এসেছে।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান প্রধানত দু'ভাগে বিভক্ত

  1. পেইড সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান
  2. অর্গানিক সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান

পেইড সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান

পেইড সার্চ হচ্ছে এক ধরনের বিষয়মুখী বিজ্ঞাপন যেখানে ওয়েব সাইট মালিকরা একটি বিজ্ঞাপন ফি প্রধান করে থাকেন, সাধারনত তারা এই ফি প্রধান করে থাকেন ক্লিক-ত্রুস বা তাদের ওয়েব সাইট সার্চ ইঞ্জিনের ক্যোয়ারী ফলাফলের তালিকায় শীর্ষ স্থানে দেখানোর ভিত্তিতে। কিছু কিছু সার্চ ইঞ্জিন সার্চ রেজাল্টের তালিকাকে সহজে উপস্থাপন করে, যাতে ব্যবহারকারীরা বুঝতে পারে কোনটা অর্গানিক সার্চ রেজাল্ট এবং কোনটা পেইড। উদাহণস্বরুপঃ গুগলে সার্চ দিলে মাঝে মাঝে দেখবেন সার্চ রেজাল্টের ডানে বা উপরে ভিন্ন রঙের (সাধারনত হালকা খয়েরি) কিছু লিংক থাকে। এগুলি পেইড লিংক অর্থ্যাৎ এর জন্য গুগলকে অর্থ দিতে হয়েছে। এছাড়াও এই ধরনের অপ্টিমাইজেশানকে স্পনসর্ড সার্চ বলা হয়।

অর্গানিক সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান

অর্গানিক সার্চ হচ্ছে এই ধরনের সার্চ রেজাল্ট যা ওয়েবসাইটের স্বাভাবিক ইন্ডেক্সিং-এর ভিত্তিতে প্রদর্শিত হয়। অর্থাৎ সার্চ ইঞ্জিনকে এর জন্য কোন অর্থ দিতে হয়না। এছাড়াও অর্গানিক সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানকে ন্যাচারাল বা আনপেইড সার্চ বলে। অর্গানিক সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান প্রধানত দুই ধরনেরঃ

  1. অন পেজ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান
  2. অফ পেজ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান

Popular posts from this blog

C++ :: Topological Sort Algorithm (using DFS)

How to Hack Facebook Account

C++ :: Strongly Connected Components Algorithm (SCC)